09 November, 2017

আলিএক্সপ্রেস কি ? কিভাবে আলিএক্সপ্রেস থেকে কেনাকাটা করবেন

AliExpress.com একটি আন্তর্জাতিক ই-কমার্স ওয়েবসাইট। ২০১০ সালে যাত্রা শুরু করে বর্তমানে এটি বিশ্বের একটি জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস বা বাজার হয়ে উঠেছে। সেলার এবং বায়ারদের মধ্যে আলিএক্সপ্রেস একটি মাধ্যম হিসাবে কাজ করে থাকে। কোন সেলার আলিএক্সপ্রেসে একটি অনলাইন স্টোর খুলে তার পণ্য সারা বিশ্বে বিক্রয় করতে পারে। বায়ারগণ বিশ্বের প্রায় সব দেশ থেকেই আলিএক্সপ্রেসে শপিং করতে পারে। হাজার হাজার স্টোরে প্রায় সব ধরণের পণ্যই আপনি পাবেন আলিএক্সপ্রেসে। আলিবাবা গ্রুপের এই ওয়েবসাইটটি রাশিয়া, ব্রাজিল সহ বিভিন্ন দেশে অনেক জনপ্রিয়।

AliAlap.com AliExpress

কিভাবে বাংলাদেশে বসে আলিএক্সপ্রেসে থেকে কেনাকাটা করবেন ?


বাংলাদেশ থেকে শপিং করতে হলে মূলত ৩ টি ধাপ অনুসরণ করতে হবে।
১. পেমেন্ট মেথড
২. পণ্য অর্ডার করা
৩. পণ্য রিসিভ করা

১. পেমেন্ট মেথড:
বাংলাদেশ থেকে কেনাকাটা করার জন্য আলিএক্সপ্রেসে ডলারে পেমেন্ট করতে হয়। এর জন্য আপনার একটি ইন্টারন্যাশনাল মাস্টারকার্ড থাকতে হবে। পেয়োনির, নেটেলার মাস্টারকার্ড এক্ষেত্রে ব্যবহার করতে পারেন। এছাড়াও ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল) এর একোয়া প্রিপেইড মাস্টারকার্ড, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ডুয়াল কারেন্সি মাস্টারকার্ডও ব্যবহার করতে পারবেন। কার্ড ও পেমেন্ট মেথড নিয়ে অন্য কোন পোস্টে বিস্তারিত লিখব, ইনশা আল্লাহ।

২. পণ্য অর্ডার করা:
পেমেন্টের জন্য একটি কার্ডের ব্যবস্থা হলেই আপনি যে কোন প্রোডাক্ট অর্ডার করতে পারবেন। কার্ডটি প্রথমে একবার আলিএক্সপ্রেসে যুক্ত করে নিলেই হবে। এরপর হাজার হাজার পণ্য থেকে আপনার পছন্দের পণ্যটি খুঁজে নিন। সার্চ অপশন ব্যবহার করে খুব সহজেই যে কোন পণ্য খুঁজে পাওয়া যায়। একই পণ্য কয়েকজন সেলার বিক্রি করতে পারে। তাই অবশ্যই সেলার রেটিং, প্রোডাক্ট রিভিউ, ফিডব্যাক, দাম ইত্যাদি দেখে অর্ডার করা উচিত। 

Payoneer AliExpress BD

অর্ডার করার সময় শিপিং মেথড ও শিপিং এড্রেস বিশেষ ভাবে খেয়াল করতে হবে। দুটি ভাল শিপিং মেথড হল: চায়না পোস্ট রেজিস্টার্ড এয়ার মেইল এবং আলিএক্সপ্রেস স্ট্যান্ডার্ড শিপিং। শিপিং এড্রেস হল সেই এড্রেস বা ঠিকানা যে ঠিকানায় আপনার পণ্যটি পাঠানো হবে। এড্রেস লেখার সময় পোস্ট কোডটি অবশ্যই সঠিকভাবে দিবেন।

৩. পণ্য রিসিভ করা:
পণ্য অর্ডার করার পর সেটি প্রসেস করে পাঠাতে সেলার ভেদে কয়েকঘন্টা থেকে কয়েকদিন পর্যন্ত সময় লাগতে পারে। আলিএক্সপ্রেসে অর্ডার করা পণ্যটি আপনার দেয়া ঠিকানা অনুসারে আপনার এলাকার পোস্ট অফিসে পাঠানো হবে। পণ্য আসতে শিপিং মেথডের উপর নির্ভর করে ১৫-৬০ দিন পর্যন্ত সময় লাগতে পারে। সাধারণত ১০-৩০ দিনেই পণ্য এসে পরে। পোস্ট অফিস থেকে পোস্ট ম্যান পণ্যটি আপনার বাসায় দিয়ে যাবে। অথবা আপনি নিজে গিয়েও পোস্ট অফিস থেকে সংগ্রহ করতে পারেন।

পোস্টটি ভাল লাগলে ফেসবুকে শেয়ার করুন। আপনি কি আলিএক্সপ্রেস থেকে কেনাকাটা করেন ?

আরো দেখুন:
বেস্ট পেমেন্ট মেথড আলিএক্সপ্রেস
আলিএক্সপ্রেসের কোন শিপিং মেথডটি বাংলাদেশের জন্য সবচেয়ে ভাল

2 comments:

  1. ali express standard shipping এর মাধ্যমে পন্য অডার করা হলে product টি যখন বাংলাদেশে আসে তখন কিভাবে কাস্টম clearence হয়? মানে এয়ারে যখন product টি প্রথমে কাকে hand over করা হয়? একটু বিসদ ভাবে পুরা স্টেপ বর্ণনা করবেন please?

    ReplyDelete
  2. desher bahire theke theke bangladesh e any product order & mullo porishodh kora jay ba niyom gulo janaben.

    ReplyDelete